আমি কে ? ( Who am I ? ) - #অজিত মাহাত
যে কোন গুরুর কাছে দীক্ষা নেওয়ার জন্য গেলেই প্রথমে জিজ্ঞেস করবে ; তুমি কে ? তুমি তো বলবে আমি অভয় মাহাত , পন্ডাধর মাহাত এর ছেলে ; গ্রাম মিরগা | তখন গুরুজি বলবেন ওটা তো তোমার নাম | নামটা তো তুমি নও | যেমন ধরো তোমার ঐ হাতের মোবাইল কার প্রশ্ন করা হলে , তুমি তো বলবে এটা আমার মোবাইল | তাহলে কি ধরে নেওয়া যাবে , যে ওই মোবাইলটিই তুমি | আমার মোবাইল মানে এটাই বোঝায় যে , মোবাইলটা আমি নই ; মোবাইলের মালিক আমি | ঠিক সেইরকম তুমি অভয় মানে , অভয় নামটির মালিক তুমি | তুমি অভয় নও | অনেক সময় ভুলবশত আমরা দড়িকে সাপ ভেবে ভয় পেয়ে যাই | সেটা আমাদের ভ্ৰম | তাই বলে ভ্ৰম বসত তুমি যদি দড়ি কে সাপ বলে দাও , তাহলে কিন্তু দড়িটা সাপে পরিণত হবে না | সেটা দড়ি আছে দড়িই থাকবে | তোমাকে এখন যদি কেউ অজিত বলে ডাকে, তুমি অজিত এ পরিণত হবে না |তুমি কিন্তু অভয়ই থাকবে | তাহলে নিজেকে জানতে গেলে, তোমার আদি স্বত্তা কে বা মালিককে জানতে হবে | তুমি যদি বল এই শরীরটাই আমি | তাহলে প্রশ্ন হবে তোমার ওই শরীরটা কার | তুমি তো বলবে আমার | আর যেটা তোমার সেটা তো তুমি নও | আমি আগেই বলেছি মোবাইলটা তোমার মানে , সেটার মালিক তুমি |তাহলে শরীরটা তোমার মানে শরীরের মালিক তুমি | এবার তুমি বলতে পারো তাহলে আমার মনটাই আমি |
মন কি ? মন হল পঞ্চইন্দ্রিয়ের সমষ্টি - চোখ, কান, জিভ, নাক ও ত্বক দ্বারা গৃহীত জ্ঞান | যেমন ধর তুমি জন্মের পর কিছুই জানতে না | বা জন্মের সময় মানুষের মস্তিষ্ক থাকে সাদা কাগজের মতো ; এটাতো অবশ্যই শুনেছো | তুমি কিভাবে জানলে কে তোমার মা, বাবা | চোখ দিয়ে দেখেছো আর কান দিয়ে শুনেছো যে, এটা তোমার মা, এটা তোমার বাবা | কোন জিনিসের কেমন স্বাদ এটা জেনেছ জিভ দিয়ে | নাক দিয়ে বুঝেছ কোন জিনিসের কেমন গন্ধ | ত্বক দিয়ে শীত, উষ্ণতা, ব্যথা ইত্যাদি উপলব্ধি করেছো | আর তোমার অক্ষর পরিচয় কিভাবে হয়েছে ? কিভাবে পড়িয়েছিল তোমার প্রথম শিক্ষক ? এটা ´অ` এটা ´আ `| চোখ দিয়ে চিনেছ আর কান দিয়ে তার শব্দটা শুনেছো | আর এইভাবে পড়াশোনা করে অনেক জ্ঞান অর্জন করেছ | এই পাঁচ ইন্দ্রের দ্বারা গৃহীত সমস্ত জ্ঞানের সমষ্টি হল মন | আর এই মনটি কার প্রশ্ন করা হলে , তুমি তো অবশ্যই বলবে, আমার মন | বলে না সবাই আজ আমার মন খারাপ , আমার মন খুব খুশি | মনটা যদি তোমার হয় তাহলে মনটা তো তুমি নও | কারন আমি আগেই বলেছি যেটা তোমার সেটা কিন্তু তুমি নও| সেটার মালিক তুমি | অনুরূপভাবে তোমার বুদ্ধি মানে, বুদ্ধির মালিক তুমি | তোমার বিবেক মানে, তার মালিক তুমি| যা কিছু তোমার আছে, সেটা তুমি নও ; সেটার মালিক তুমি| তাহলে তুমি কি ভাবছো, তোমার কি কোন অস্তিত্বই নেই | একটু ভাবলেই উত্তর পেয়ে যাবে| না ভাবলে নিজেকে জানা সম্ভব নয়|
মন কি ? মন হল পঞ্চইন্দ্রিয়ের সমষ্টি - চোখ, কান, জিভ, নাক ও ত্বক দ্বারা গৃহীত জ্ঞান | যেমন ধর তুমি জন্মের পর কিছুই জানতে না | বা জন্মের সময় মানুষের মস্তিষ্ক থাকে সাদা কাগজের মতো ; এটাতো অবশ্যই শুনেছো | তুমি কিভাবে জানলে কে তোমার মা, বাবা | চোখ দিয়ে দেখেছো আর কান দিয়ে শুনেছো যে, এটা তোমার মা, এটা তোমার বাবা | কোন জিনিসের কেমন স্বাদ এটা জেনেছ জিভ দিয়ে | নাক দিয়ে বুঝেছ কোন জিনিসের কেমন গন্ধ | ত্বক দিয়ে শীত, উষ্ণতা, ব্যথা ইত্যাদি উপলব্ধি করেছো | আর তোমার অক্ষর পরিচয় কিভাবে হয়েছে ? কিভাবে পড়িয়েছিল তোমার প্রথম শিক্ষক ? এটা ´অ` এটা ´আ `| চোখ দিয়ে চিনেছ আর কান দিয়ে তার শব্দটা শুনেছো | আর এইভাবে পড়াশোনা করে অনেক জ্ঞান অর্জন করেছ | এই পাঁচ ইন্দ্রের দ্বারা গৃহীত সমস্ত জ্ঞানের সমষ্টি হল মন | আর এই মনটি কার প্রশ্ন করা হলে , তুমি তো অবশ্যই বলবে, আমার মন | বলে না সবাই আজ আমার মন খারাপ , আমার মন খুব খুশি | মনটা যদি তোমার হয় তাহলে মনটা তো তুমি নও | কারন আমি আগেই বলেছি যেটা তোমার সেটা কিন্তু তুমি নও| সেটার মালিক তুমি | অনুরূপভাবে তোমার বুদ্ধি মানে, বুদ্ধির মালিক তুমি | তোমার বিবেক মানে, তার মালিক তুমি| যা কিছু তোমার আছে, সেটা তুমি নও ; সেটার মালিক তুমি| তাহলে তুমি কি ভাবছো, তোমার কি কোন অস্তিত্বই নেই | একটু ভাবলেই উত্তর পেয়ে যাবে| না ভাবলে নিজেকে জানা সম্ভব নয়|
মনে মনে ভাবো যে তোমার আজকেই জন্ম হল ; এইমাত্র |তোমার নামকরণ হয়নি | তোমার কোন জ্ঞানই হয়নি | এখন তোমার উপলব্ধিটা কেমন হবে ? এখন তো তুমি বলবে; এখন তো আমি তাহলে শুধুই আমি | ভালো করে ভেবে দেখো, তুমি নিজেকে ব্রহ্মাণ্ড ভাববে | নিজেকে তুচ্ছ মানব ভাববে না , নিজেকে সীমাহীন ভাববে | মনে হবে তুমিই সবকিছু | যখন তোমাকে তোমার মা অভয় বলে ডাকবে , আর সেটা যখন তোমার বোধগম্য হবে ; তখনি তোমার মনে প্রথম ভ্ৰম সৃষ্টি হবে যে , আমি তো আমি নই ; আমি অভয়| আসলে তুমি কিন্তু অভয় নও ; সেটা তোমার নাম | আর এই ভ্ৰমটাকেই কে সত্য মনে করে , তুমি একটি নকল স্বত্তা বা মালিকের সৃষ্টি করবে | আর সেটাকে পরবর্তীকালে তুমি নিজেকে আমি ভাববে | আর ঐ রকম ভাবেই তোমার ভ্রান্তি জ্ঞানের ভান্ডার বাড়তে থাকবে; যে - আমি তো আমি নই , আমি পন্ডাধর মাহাত এর ছেলে অভয় |আমি তো আমি নই , আমার মীরগাতে বাড়ি |আমি তো আমি নই , আমি ভারতবর্ষের নাগরিক ; ইত্যাদি, ইত্যাদি |
যখন এই ভ্রান্তি জ্ঞানের ঊর্ধ্বে উঠে , নিজের আদি স্বত্তাকে জানতে পারবে , তখন বুঝবে তুমি কে |ধর্ম কথার অর্থই হলো ধর + মম = ধর্ম |অর্থাৎ নিজেকে ধরা বা জানাই হল ধর্ম্ম ||
খুব ভালো একটি পোষ্ট...
উত্তরমুছুনএক কথায আসাধারন
ধন্যবাদ ভাই ...
উত্তরমুছুনDarun
উত্তরমুছুনThank you ...
উত্তরমুছুনKhub valo Ajit.. Lakha bondho korona chalea jau. God bless you.
উত্তরমুছুনঅনেক ধন্যবাদ আপনাকে ... ভালো থাকবেন ...
উত্তরমুছুন