আকস্মিক মৃত্যু এবং অকাল মৃত্যুতে পার্থক্য কী ? - #অজিত মাহাত

হঠাৎ জলে ডুবে মৃত্যু - আকস্মিক মৃত্যু - Spiritual Ajit

কেউ যদি সাপে কামড়ালে মারা যান , আকস্মিকভাবে উপর থেকে পড়ে গিয়ে মারা যান , জলে ডুবে মারা যান , হার্টফেল হয়ে মারা যান কিংবা কোন দুর্ঘটনায় মারা যান তখন তাকে 'আকস্মিক মৃত্যু' বলা হয় । স্বাভাবিক মৃত্যুর মতোই আকস্মিক মৃত্যুও প্রারব্ধ অনুসারে আয়ু পূর্ণ হয়ে যাওয়ার ফলেই ঘটে থাকে ।
হার্টফেল হয়ে মৃত্যু - আকস্মিক মৃত্যু - Spiritual Ajit

কোন লোক যদি জেনেশুনে আত্মহত্যা করে বসেন অর্থাৎ   গলায় ফাঁস লাগিয়ে , কুয়োয় লাফ দিয়ে , গাড়ির তলায় পড়ে , ছাদ থেকে লাফিয়ে , বিষ খেয়ে বা শরীরে আগুন লাগিয়ে মারা যান , তা হলে তাঁর সে মৃত্যু 'অকাল মৃত্যু' বলে পরিগণিত হবে , কারণ সে মৃত্যু আয়ু থাকতে থাকতেই ঘটে থাকে । আত্মহত্যাকারীর মনুষ্য - হত্যার পাপ লেগে যায় এবং সেই কারণে এ হল নতুন পাপ - কর্ম , প্রারব্ধ নয় । এই মানবদেহ পরমাত্মপ্রাপ্তি বা ভগবানকে লাভ করার জন্যই মিলেছে , অতএব আত্মহত্যা করে তাঁকে নষ্ট করা মহাপাপ ।
শরীরে আগুন লাগিয়ে ইচ্ছাকৃত মৃত্যু - অকাল মৃত্যু - Spiritual Ajit

কয়েকবার আত্মহত্যা করার চেষ্টা করেও মানুষ বেঁচে যান  , মরেন না । তার কারণ হল এই যে তাঁর অন্য মানুষের প্রারব্ধের সঙ্গে সম্বন্ধ জোড়া থাকে , সেই জন্য তাঁর প্রারব্ধের দরুন সে বেঁচে যান । যেমন , ভবিষ্যতে কারও ছেলে হবার আছে আর এদিকে সে যদি আত্মহত্যার চেষ্টা করে তাহলে ভবিষ্যতে যে ছেলে জন্মাবে তার প্রারব্ধ তাঁকে অর্থাৎ ভবিষ্যৎ পিতাকে মরতে  দেবে না । যদি সেই ব্যক্তি দ্বারা ভবিষ্যতে কোন বিশেষ ভালো কাজ হবার থাকে , লোকের উপকার হবার থাকে অথবা এই জন্মেই , এই দেহেই প্রারব্ধের কোন উৎকট ভোগ , সুখ - দূঃখ আসার বা ভোগ করার থাকে , তাহলে আত্মহত্যার প্রয়াস করা সত্ত্বেও সে মরবে না ।
আত্মহত্যা মহাপাপ - অকাল মৃত্যু - Spiritual Ajit

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

মহাভারতের বিরাট পর্ব্বে পঞ্চ-পাণ্ডবের ও দ্রৌপদীর অজ্ঞাত বাসের সময় তাঁদের নাম কি ছিল ? - #অজিত মাহাত

ব্রহ্মা , বিষ্ণু, মহাদেব - এনাদের মধ্যে কে সবথেকে বড় ? জেনে নিন ... - #অজিত মাহাত

শ্রী কৃষ্ণের মৃত্যুর কারণ কি শুধুই গান্ধারীর অভিশাপ না কি তাঁর কর্মফল ! - #অজিত মাহাত