|
প্রারব্ধ বনাম নতুন কর্ম - Spiritual Ajit |
হত্যাকারীর দোষ আছে । দন্ড দেওয়া হল শাসকের কাজ , সর্বসাধারণের নয় । একজন লোকের দশটার সময় ফাঁসি হবার কথা । অন্য একজন লোক সেই ফাঁসির দন্ডাজ্ঞাপ্রাপ্ত লোকটিকে জল্লাদের হাত থেকে ছাড়িয়ে নিয়ে ঠিক দশটার সময় তাঁকে হত্যা করে বসল । এই পরিস্থিতিতে সেই হত্যাকারী লোকটিরও ফাঁসি হবে এই কারণে যে এই হুকুম অর্থাৎ মারবার ক্ষমতা তো রাজা বা সরকার জল্লাদকে দিয়েছিল , সেই হত্যাকারীকে কে হুকুম দিয়েছিল ?
|
প্রারব্ধ বনাম নতুন কর্ম - Spiritual Ajit |
যে মারল তাঁর স্মরণে ছিল না যে সে পূর্বজন্মের শোধ নিচ্ছে , তা সত্বেও সে মারল , এটা তাঁর দোষ । অন্য কাউকে মারবার অধিকার কারুরই নেই । মরতে কেউই চায় না । অন্যকে মারা মানে নিজের বিবেকের প্রতি অনাদর । মানুষমাত্রেরই আছে বিবেকশক্তি , সেই বিবেক অনুসারে ভালো বা মন্দ কাজ করার ব্যাপারে সে স্বাধীন । অতএব বিবেকের অনাদর করে অন্যকে মারা বা মারবার ইচ্ছা করা অন্যায় ।
|
প্রারব্ধ বনাম নতুন কর্ম - Spiritual Ajit |
যদি পূর্বজন্মের শোধ বা বদলা একে অপরের নিতে থাকে তা হলে এই শোধ - বোধের শৃঙ্খল কখনই শেষ হবে না আর মানুষ কোনদিন মুক্তও হতে পারবে না ।
|
প্রারব্ধ বনাম নতুন কর্ম - Spiritual Ajit |
পূর্বজন্মের শোধ নেওয়া যেতে পারে অন্য যোনিতে , যেমন সর্পাদি যোনিতে । মনুষ্য যোনি শোধ নেওয়ার জন্য নয় । এমন অবশ্য হতে পারে পূর্বজন্মের খুনী লোকটিকে আমার স্বভাবতই ভাল লাগবে না , খারাপই লাগবে । কিন্তু যাকে খারাপ লাগবে সেই লোকটির প্রতি বিদ্বেষ করা বা তাঁকে কষ্ট দেওয়া অবশ্যই দোষের , কারণ এ হল নতুন কর্ম ।
|
প্রারব্ধ বনাম নতুন কর্ম - Spiritual Ajit |
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন