মহাভারতে দেহতত্ত্বের বিশ্লেষনে পাঁচ পান্ডবদের স্থান কোথায় ? এবং তাঁদের নামের গুরুত্ব কি ? - #অজিত মাহাত

মহাভারতে পান্ডব - Spiritual Ajit
সহদেব -  সহ = সহিত , দেব = যে খেলা করে । অর্থাৎ দেবের সহিত যে খেলা করে সে সহদেব । সহদেব হলো পৃথ্বীতত্ত্ব , যার গুন - শব্দ , স্পর্শ , রূপ , রস ও গন্ধ । এই পাঁচ গুনের সঙ্গেই জীবের ঘনিষ্ঠতা বেশি । এই ঘনিষ্ঠ তার জন্যই শরীরাভিমান প্রবল । সহদেব কে পঞ্চভূতের মধ্যে ক্ষিতি অর্থাৎ পৃথিবীর সাথে তুলনা করা হয় ।
ছয় জ্ঞান সাধনার মধ্যে সহদেবকে ' শম ' এর সাথে তুলনা করা হয় ।

লৌকিক ব্যাপার হইতে মনকে নিবৃত্তি করা বা দূরে সরিয়ে রাখাই হলো ' শম ' ।

ষটচক্রের মধ্যে ' মূলাধার ' চক্রে স্থান হয় সহদেবের ।
সহদেব - Spiritual Ajit
নকুল - নকুল হলো রসতত্ত্ব । যার গুন - শব্দ , স্পর্শ , রূপ ও রস । যত প্রকারের রস আছে , তা ভোগ করে শেষ করতে পারা যায় না , অর্থাৎ ভোগের দ্বারা রসের কুল বা সীমা পাওয়া যায় না ; এই জন্য রসতত্ত্বের নাম নকল । নকুল কে পঞ্চতত্ত্বের মধ্যে অপ্ অর্থাৎ জলের সাথে তুলনা করা হয় ।
ছয় জ্ঞান সাধনার মধ্যে নকুল কে ' দম ' এর সাথে তুলনা করা হয় ।

ভোগ্য বস্তুর প্রতি আসক্তি না রাখা বা নিজের পঞ্চইন্দ্রিয়কে দমিয়ে রাখাই হল ' দম ' ।

ষটচক্রের মধ্যে ' স্বাধীষ্ঠান ' চক্রে স্থান হয় নকুলের ।
নকুল - Spiritual Ajit 
অর্জ্জুন - অ + রজ্জু + না = যিনি পাশমূক্ত নন ; অর্থাৎ সংসারবদ্ধ জীবাবস্থার নাম অর্জ্জুন । সাধনমার্গে সাধকেই অর্জন বলা হয় । ধন = বিভূতি , অর্থাৎ জন্ম , মৃত্যু , সুখ , দূঃখ , ক্ষুধা ও তৃষ্ণা যিনি জয় করেছেন ; বিভূতি বিজয়ী যিনি , তিনিই ধনঞ্জয় ।
অর্জ্জুন হল তেজতত্ত্ব , যার গুন - শব্দ , স্পর্শ ও রূপ । বায়ুও তেজ এর দ্বারা বইতে থাকে । কাজেই যা কিছু শক্তির বিকাশ , তা তেজের দ্বারাই হয় । পঞ্চভূতের মধ্যে তেজ অর্থাৎ অগ্নিই হল অর্জ্জুন ।
ছয় জ্ঞান সাধনার মধ্যে অর্জুনকে ' তিতিক্ষা ' এর সাথে তুলনা করা হয় ।

শীত হোক কিংবা উষ্ণতা যেকোনো আবহাওয়া সহ্য করে মন স্থির রাখাই হলো ' তিতিক্ষা ' ।

ষটক্রের মধ্যে ' মণিপুর ' চক্রে স্থান হয় অর্জুনের ।
অর্জ্জুন - Spiritual Ajit লো
ভীম - ভীমের আরেক নাম ' বৃকোদর ' । বৃক = অগ্নি , উদর = পেট ; অগ্নি উদরে আছে বলে ভীমের নাম হয়েছে বৃকোদর । বৃকোদর হল ' বায়ুতত্ত্ব ' , যার গুন - শব্দ ও স্পর্শ । অগ্নি বায়ু হতে উৎপন্ন হয় , আবার বায়ুতেই লয় হয় ; এজন্য বলা যায় যে বায়ুর মধ্যে অগ্নি রয়েছে ।
পঞ্চভূতের মধ্যে ভীম হল মরুৎ বা ' বায়ুতত্ত্ব ' ।
ছয় জ্ঞান সাধনার মধ্যে ভীমকে ' উপরতি ' এর সাথে তুলনা করা হয় ।

জ্ঞান লাভ করিবার প্রতিবন্ধক কর্মকে পরিত্যাগ করাই হলো ' উপরতি ' ।

ষটচক্রের মধ্যে ' অনাহত ' চক্রে স্থান হয় ভীমের ।
ভীম - Spiritual Ajit

যুধিষ্ঠির - যুদ্ধে যে স্থির অর্থাৎ যুদ্ধ করে যাঁকে টলাতে পারা যায় না তিনিই যুধিষ্ঠির । পঞ্চভূতের মধ্যে যুধিষ্ঠির হলেন ' ব্যোম ' বা আকাশতত্ত্ব । যার গুণ হলো শব্দ । ছয় জ্ঞান সাধনার মধ্যে যুধিষ্ঠিরকে ' শ্রদ্ধা ' এর সাথে তুলনা করা হয় ।

ঈশ্বরের প্রতি বিশ্বাস বা আস্তিকতাই ' শ্রদ্ধা ' ।

ষটচক্রের মধ্যে ' বিশুদ্ধ ' চক্রে স্থান হয় যুধিষ্ঠিরের ।
যুধিষ্ঠির - Spiritual Ajit 
শ্রী কৃষ্ণ - ইনি পান্ডব না হলেও , পান্ডবদের পথপ্রদর্শক ইনিই । এনাকে ' হৃষীকেশ ' ও বলা হয় । হৃষীকা = ইন্দ্রিয়সমূহ , ঈশ = নিয়ন্তা ; যিনি ইন্দ্রিয়ের নিয়ন্তা । যাঁর জোরে ইন্দ্রিয়গুলো নিজের নিজের কাজ করে তিনিই হৃষীকেশ । শ্রী কৃষ্ণ হলেন চৈতন্য - তত্ত্ব ; যার গুন হল - সৎ - চিত - আনন্দ ।
ছয় জ্ঞান সাধনার মধ্যে শ্রী কৃষ্ণকে ' সমাধান ' এর সাথে তুলনা করা হয় ।

নিদ্রা ও আলস্য পরিত্যাগ করে ঈশ্বরের প্রতি চিত্তের একাগ্রতাই ' সমাধান ' ।

ষটচক্রের মধ্যে ' আজ্ঞা ' চক্রে স্থান হয় শ্রী কৃষ্ণের ।
শ্রী কৃষ্ণ - Spiritual Ajit
বিঃ দ্রঃ - মহাভারতের অন্যান্য চরিত্র গুলির বিশ্লেষণ অন্য প্রবন্ধে করা হবে । আধ্যাত্মিকতা সম্বন্ধে জানতে এই অ্যাকাউন্টটি অনুসরণ করুন । ধন্যবাদ  ...

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

মহাভারতের বিরাট পর্ব্বে পঞ্চ-পাণ্ডবের ও দ্রৌপদীর অজ্ঞাত বাসের সময় তাঁদের নাম কি ছিল ? - #অজিত মাহাত

ব্রহ্মা , বিষ্ণু, মহাদেব - এনাদের মধ্যে কে সবথেকে বড় ? জেনে নিন ... - #অজিত মাহাত

শ্রী কৃষ্ণের মৃত্যুর কারণ কি শুধুই গান্ধারীর অভিশাপ না কি তাঁর কর্মফল ! - #অজিত মাহাত